Monday , December 5 2016
Home / আন্তর্জাতিক / ইসরায়েলে দাবানল, বাড়িঘর ছেড়ে পালাচ্ছে লাখো মানুষ

ইসরায়েলে দাবানল, বাড়িঘর ছেড়ে পালাচ্ছে লাখো মানুষ

ইসরায়েলে দাবানল, বাড়িঘর ছেড়ে পালাচ্ছে লাখো মানুষ

ইসরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফায় ভয়াবহ দাবানলে বাড়িঘর ছেড়ে পালাচ্ছেন লাখো মানুষ। প্রায় ৮০ হাজার মানুষকে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রায় দু’মাসব্যাপি তীব্র খরা থেকে এ দাবানলের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আর প্রচণ্ড বাতাসে শহরের উত্তরাঞ্চলেও অাগুন ছড়িয়ে পড়ছে।

আগুন ছড়িয়ে পড়ার পর ধোঁয়ার কারণে অসুস্থ হয়ে পড়া ১৩০ জনেরও বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাইফার কাছে থাকা দুটি কারাগারও খালি করে ফেলা হয়েছে।

মিডিয়া এটিকে স্বাভাবিক দাবানলের ঘটনা বলে প্রচার করলেও দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সংশয় প্রকাশ করে বলেছেন, কেউ আগুন লাগিয়েছে বলে প্রমাণিত হলে তা হবে সন্ত্রাসী তৎপরতা।

নেতানিয়াহু বলেন, ‘ইসরায়েল রাষ্ট্রের কোনো অংশ জ্বালিয়ে দেওয়ার চেষ্টাকারীকে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে।’

আগুন লাগার এ ঘটনাকে সন্দেহের চোখে দেখছেন ইসরায়েলের প্রলিশ প্রধান রোনি আলসেইচও।

ফিলিস্তিনকে ইঙ্গিত করে ইসরায়েলের শিক্ষামন্ত্রী নাফতালি বেনেট টুইটারে লিখেছেন, ‘যারা এই দেশের অস্তিত্ব স্বীকার করে না তাদের পক্ষেই এই অগ্নিকাণ্ড ঘটানো সম্ভব।’

এসব অভিযোগের জবাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলন। এ ঘটনাকে ফিলিস্তিনের ওপর দায় চাপানোর সুযোগ হিসেবে ব্যবহার করছে ইসরায়েল, এমন অভিযোগ করে এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘যা পুড়ছে তা ঐতিহাসিক ফিলিস্তিনের বৃক্ষ এবং ভূমি।’

আগুন নেভাতে দমকল কর্মীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত আগুন নেভানো সম্ভব হয়নি।

About Monira Islam

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *