Saturday , February 25 2017
Home / এক্সক্লুসিভ / বর্ণবৈষম্য মামলায় ফেইসবুক….(বিস্তারিত জানুন )

বর্ণবৈষম্য মামলায় ফেইসবুক….(বিস্তারিত জানুন )

যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনায় ফেইসবুকের তথ্যকেন্দ্রের দুই কৃষ্ণাঙ্গ কর্মচারী অভিযোগ করেন, তাদেরকে হয়রানির বিষয়ে প্রতিষ্ঠানটিকে বারবার জানানো হলেও সেখান থেকে কোনো সাড়া পাননি তারা।
প্রযুক্তি সাইট সিনেট জানায়, মঙ্গলবার উত্তর ক্যালোরিনার মার্কিন জেলা আদালতে এই মামলা দায়ের করা হয়। মামলার অভিযোগে বলা হয় যে, ফেইসবুক “বারবার বৈষম্যের অভিযোগ করা সত্ত্বেও ভুক্তভোগী কর্মচারীদের উপর প্রতিশোধ নেওয়া অব্যাহত রাখতে” সুযোগ দিয়েছে।

ফেইসবুকের সাবেক কর্মী রবার্ট ব্যারন ডাফি এবং বর্তমানে কর্মরত রবার্ট লুই গ্যারি প্রতিষ্ঠানটির ওই এলাকার কার্যালয়ের সম্পদ ব্যবস্থাপককে ‘বর্ণবাদী’ বলে দাবি করেন। তারা আরও বলেন যে, প্রতিষ্ঠান থেকে শ্বেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গ সহকর্মীদেরকে কম অর্থ দেওয়া হয়।

ফেইসবুক এখনও এই অভিযোগের বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি। ফেইসবুকের এক মুখপাত্র পুরো অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে দাবী করেন।

মামলার তথ্য প্রমাণিত হলে প্রতিষ্ঠানটিকে ক্ষতিপূরণ আর শাস্তি হিসেবে প্রত্যেক বাদীকে প্রায় ২৫,০০০ মার্কিন ডলার দিতে হবে।

বাদী পক্ষের আইনজীবী সনইয়া স্মলেটস বলেন, “সাধারণভাবে, মানুষ যখন তাদের নিয়োগকর্তাদের সঙ্গে কথা বলে কিন্তু পরিস্থিতি যাচাই করা হয় না। তখন এটা বোঝা যায় যে যা ঘটেছে তা শুধু একজনে সীমাবদ্ধ নয়, এতে সাড়া দিতে ব্যর্থ হওয়ায় প্রতিষ্ঠানের একটি সমস্যা।”

About Monira Islam

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *