Saturday , February 25 2017
Home / খেলাধুলা / আইসিসিতে বাংলাদেশ-পাকিস্তানের র‌্যাকিংয়ে আসছে বড় পরিবর্তনের আভাস

আইসিসিতে বাংলাদেশ-পাকিস্তানের র‌্যাকিংয়ে আসছে বড় পরিবর্তনের আভাস

আইসিসিতে বাংলাদেশ-পাকিস্তানের র‌্যাকিংয়ে আসছে পরিবর্তন! অসিদের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটা যেকোন ব্যবধানে জিতলেই র‌্যাংকিংয়ে বাংলাদেশকে টপকে যাবে পাকিস্তান।

ওয়ানডে র‌্যাংকিংয়ে মাশরাফি বিন মুর্তজার দলের অবস্থান এখন সাতে। রেটিং পয়েন্ট এখন ৯১। আটে অবস্থান করা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৯। তবে, শুক্রবার থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটা যেকোন ব্যবধানে জিতলেই র‌্যাংকিংয়ে বাংলাদেশকে টপকে যাবে পাকিস্তান।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজের দুই ম্যাচ জিতলেই বাংলাদেশ

ও পাকিস্তানের রেটিং পয়েন্ট সমান হবে। তারপরও এশিয়া অঞ্চলে নিজেদের প্রতিদ্বন্দ্বীর চেয়ে ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে থাকবে ১৯৯২ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন পাকিস্তান।

বাংলাদেশকে পাকিস্তান কোনো কারণে আটে নেমে যেতে বাধ্য করলে ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন ফিঁকে হয়ে আসতে পারে। নয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজও তখন চলে আসবে হাতের নাগালে। তাদের রেটিং পয়েন্ট ৮৭।

তবে, নি:সন্দেহে অস্ট্রেলিয়ার মাটিতে ভাল পারফরম করা পাকিস্তানের জন্য বড় চ্যালেঞ্জ। গত এক যুগে পাকিস্তানের বিপক্ষে নিজেদের মাটিতে ১৯ টা ম্যাচ খেলে ১৫ টিতেই জিতেছে অস্ট্রেলিয়া।

২০১৯ সালের ৩০ থেকে থেকে ১৫ জুলাই পর্যন্ত সময়ে আয়োজিত হবে ওয়ানডে বিশ্বকাপ। স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ে ওপরের দিকে থাকা বাকি সাতটা দল সরাসরি খেলবে মূল পর্বে। আর এর জন্য চলতি বছরের ৩০ সেপ্টেম্বর সময়সীমার মধ্যে প্রাপ্ত র‌্যাংকিংকেই বিবেচনা করা হবে।

১০ দলের এই বিশ্বকাপে বাকি দুটি দলকে বাছাইপর্ব খেলতে হবে। র‌্যাংকিংয়ের ৯ থেকে ১২ – পর্যন্ত চার দল আর আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের বাধা পেরিয়ে আসা ছয়টি দল – মোট ১০ দল নিয়ে ২০১৮ সালে অনুষ্ঠিত হবে বাছাইপর্ব।

About Monira Islam

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *