ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের এক  শিক্ষার্থীকে রোববার(৫ জানুয়ারি) কুর্মিটোলা এলাকায় ধর্ষণ ও শারিরীক নির্যাতন করা হয়েছে। এর প্রতিবাদে আজ(৬ জানুয়ারি) রাজপথে নেমেছেন বিশ্ববিদ্যালয়ের মূকাভিনয় শিল্পীদের সংগঠন ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন(ডুমা)’ এর মূকাভিনেতারা। তারা তাদের চিরচেনা পোশাক ও সাজে প্রতিবাদমূলক লেখাযুক্ত প্ল্যাকার্ড হাতে নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে নির্বাক প্রতিবাদ জানান।

তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে-‘আমার বোন ধর্ষিতা কেন? বাংলাদেশ জবাব চাই’; আমার সোনার বাংলায়, ধর্ষকের ঠাঁই নাই’; ‘প্রতিবাদের মিছিল আর কত দীর্ঘ হবে?; ‘তনু, তানিয়া, নুসরাত…এরপর কে?; ‘আমার নিরাপত্তা কোথায়?; ‘নো মার্সি টু র‌্যাপিস্ট’; ইত্যাদি লেখা দেখা যায়।

এসময় ডুমার সাবেক সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের সাবেক সভাপতি সনোয়ারুল হক সনি বলেন,“শিল্পী হিসেবে দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের এই প্রতিবাদ। বিচারহীনতার সংস্কৃতি আমাদের সমাজকে এই পর্যায়ে নিয়ে এসেছে। ধর্ষকের সর্বোচ্চ শাস্তি ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড করতে হবে। আর ধর্ষনের জন্য আলাদা ট্রাইবুনালের ব্যবস্থা করতে হবে। আমরা অতিদ্রুত বিচার কার্যকর দেখতে চাই।”

এসময় ডুমার সাবেক সভাপতি মীর লোকমান, বর্তমান সহ-সভাপতি শাহপরাণ শুভ্র, নীলিমা, ওয়াসিফসহ সংগঠনটির অনেক মূকাভিনেতা উপস্থিত ছিলেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here