ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮ টি হলে একযোগে উদ্বোধন করা হবে বঙ্গবন্ধু কর্নারের। আগামী বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সমাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমদ চৌধুরী মিলনায়তন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে “বঙ্গবন্ধু কর্নার” উদ্বোধন করা হবে।

বঙ্গবন্ধু কর্নার স্থাপনের বিষয় নিয়ে কাজ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।

সাদ বলেন, বাঙালি জাতিসত্ত্বার অস্তিত্বে যে দুটি শব্দ অমোচনীয় তা হলো বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ। বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানা আবশ্যিক। আমাদের ইতিহাস সংগ্রামের ইতিহাস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বাংলাদেশই পৃথিবীর একমাত্র দেশ যে দেশ সম্যকযুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তে স্নাত হয়ে স্বাধীনতা অর্জন করেছে। আমাদের মূল্যবোধ সম্পন্ন মানুষ হয়ে উঠতে হলে ও যে স্বপ্নের বীজ জাতির জনক বপন করেছিলেন সেই স্বপ্নের বাস্তবায়ন ঘটাতে হলে আমাদের এই ইতিহাস জানা আবশ্যিক। তাই বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মরণ করে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হল গ্রন্থাগারে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর পক্ষ থেকে “বঙ্গবন্ধু কর্নার” স্থাপন করা হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কর্নার-এ বঙ্গবন্ধু, বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাস ও ঐতিহাসিক বইসমূহ স্থান পাবে। এর জন্য প্রয়োজনীয় বই ও শেলফ ডাকসু সরবরাহ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here