ভারতের আকাশসীমা ব্যবহার বন্ধ করে দেয়ায় এখন আর সরাসরি পাকিস্তান যাবার কোনই সুযোগ নেই। তাই বিমান আর পিআইয়ের ঢাকা-করাচি, করাচি-ঢাকা সরাসরি বিমান বন্ধ হয়েছে আগেই। এখন পাকিস্তান যাওয়া মানেই দুবাই বা দোহায় হয়ে ভিনদেশি এয়ারলাইন্সে ভ্রমণ।

খুব স্বাভাবিকভাবেই সেটা আর আগের মত সাড়ে তিন ঘণ্টার বিমান ভ্রমণ নয়। ভেঙ্গে ভেঙ্গে যাওয়া এবং রাজধানী ঢাকা থেকে করাচি যেতে সময় লাগে অন্তত ১১ থেকে ১২ ঘন্টা। আর তাই পাকিস্তান সফরের আগে ফ্লাইট ও রুট দুই’ই পাল্টেছে বিসিবি।

বিমানের চাটার্ড ফ্লাইটে সরাসরি লাহোর যাবে টিম বাংলাদেশ

শেষ পর্যন্ত বাংলাদেশ বিমানের চাটার্ড ফ্লাইটেই সরাসরি রাজধানী ঢাকা থেকে পাকিস্তানের পাঞ্জাবের রাজধানী লাহোর যাবে বাংলাদেশ ক্রিকেট দল। আগামীকাল ২২ জানুয়ারি বুধবার রাত ৮ টায় ঢাকা থেকে বিমানের বিশেষ চাটার্ড ফ্লাইট জাতীয় দলকে নিয়ে আকাশে উড়বে লাহোরের উদ্দেশ্যে।

বিসিবির দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে ঢাকা থেকে আর করাচি হয়ে লাহোর নয়, সরাসরি লাহোর যাবে ক্রিকেট দলের বিমান। সময় লাগবে সাড়ে তিন ঘণ্টা। এদিকে আগেই জানা বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনও বাংলাদেশ আর পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজ নিজ চোখে দেখতে পাকিস্তান যাবেন। জানা গেছে তিনি পরে যাবেন।

তার আগে আগামীকাল বুধবার রাতে জাতীয় দলের ১৫ ক্রিকেটারের সাথে হেড কোচ রাসেল ডোমিঙ্গো এবং ফিজিও ক্যালেফ্যাতোও একই ফ্লাইটে লাহোর যাবেন। এছাড়া ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান এবং প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুও দলের সাথে ঐ চাটার্ড ফ্লাইটে জতীয় দলের সঙ্গী থাকবেন।

বিসিবির হেড অফ মিডিয়া রাবিদ ইমাম জানিয়েছেন, দলের ম্যানেজারের দায়িত্ব পালন করতে সফর সঙ্গী হচ্ছেন ক্রিকেট অপস ম্যানেজার সাব্বির খানও। এছাড়া মিডিয়া ম্যানেজার রাবিদও কাল রাতের ফ্লাইটেই জাতীয় দলের সাথে উঠবেন। ওপরেই বলা হয়েছে, এখন পাকিস্তানের লাহোর বা করাচি যাওয়া মানেই বাড়তি ঝক্কি।

আগের মত ঢাকা থেকে করাচি সরাসরি ফ্লাইটে যাবার কোনই সুযোগ নেই। যেতে হলে এমিরেটসে দুবাই হয়ে না হয় কাতার এয়ারওয়েজে দোহায় বিরতি দিয়ে তারপর পাকিস্তান যেতে হবে। তার মানে রুট হবে ঢাকা-দুবাই, দুবাই-করাচি/লাহোর।

তাতে করে একবার বিমান পাল্টাতে হবে এবং ঢাকা থেকে প্রায় সাড়ে ঘণ্টা- পাঁচ ঘণ্টায় দুবাই-দোহা গিয়ে আবার সেখান থেকে বদলি ফ্লাইটে পাকিস্তান যেতে হয়। তাতে করে রাজধানী ঢাকা থেকে পাকিস্তান পৌঁছাতে অন্তত ১১ থেকে ১২ ঘন্টা লাগবে। আর দুবাই কিংবা দোহা থেকে পাকিস্তানের ‘কানেক্টিং’ ফ্লাইট ধরতে অন্তত যদি দুই ঘণ্টা বিরতিও হয়, তাও প্রায় আধাদিন লেগে যাবে। এতে করে বিমান ভাড়াও হবে প্রায় দ্বিগুণ। তাই সময় আর বাড়তি বিমান ভাড়ার কথা চিন্তা করে স্বল্প সময় আর তুলনামূলক সাশ্রয়ে সরাসরি পাকিস্তান যাবার লক্ষ্যেই বাংলাদেশ বিমানের চাটার্ড ফ্লাইটে সরাসরি ঢাকা থেকে লাহোর যাবার পরিকল্পনা হয়েছে চূড়ান্ত। তাতে অর্থ খরচ আর সময় দুই’ই বাঁচবে।

যেহেতু ২৪ জনুয়ারি প্রথম টি-টোয়েন্টি (পরের খেলা দুটি ২৫ ও ২৭ জানুয়ারি), তাই বাংলাদেশ দল পাকিস্তান সময় কাল বুধবার রাত ১২টার আগেই পৌঁছে যাবে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here